শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়ায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রথম দিনেই ২৯জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এসব তথ্য জানানো হয়েছে।

এসএসসি পরীক্ষার প্রথম দিনে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি-প্রথম পত্র এবং মাদরাসা বোর্ডে কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এতে, উপজেলায় প্রথম দিনের বাংলা প্রথম পত্র পরীক্ষায় এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১ হাজার ২৭৬ জন। উপস্থিত ছিল ১ হাজার ২৬১ জন। আর দাখিলে প্রথম দিনের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৩১৮ জন। উপস্থিত ছিল ৩০৪ জন।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রজব আলী বলেন, অনুপস্থিত ২৯ জন পরীক্ষার্থীর মধ্যে ২৩ জনই হলো ছাত্রী। তারমধ্যে ১ জন ছাত্রী মরা গেছে। বাকী ১৩ জন ছাত্রী বিভিন্ন বিদ্যালয়ের এবং মাদ্রাসার ১০ জন ছাত্রী বলে নিশ্চিত করেছেন। তাদের বেশিরভাগ বাল্যবিবাহের শিকার বলেও মনে করছেন তিনি ।

উল্লেখ, এসএসসি ও সমমানের প্রথম দিনের পরীক্ষায় ২৯ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫ জন এসএসসিতে এবং দাখিলে ১৪ জন অনুপস্থিত। ভোকেশনালে ২৬ জন পরীক্ষার্থী উপস্থিত ছিলেন।