ইমাম খাইর, সিবিএন:
স্টেকহোল্ডারদের ডাটাবেজ সমৃদ্ধ ওয়েব পোর্টালসহ কক্সবাজার পর্যটন এলাকার শৃঙ্খলা ও নিরাপত্তার স্বার্থে ১০টি পরিকল্পনা হাতে নিয়েছে ট্যুরিস্ট পুলিশ।

সেগুলো হলো,
১. পর্যটন সম্পর্কিত সকল সেবা একই ওয়েব পোর্টালে প্রকাশ
২. অটো/সিএনজি চালকদের পর্যটকবান্ধব করতে আলাদা পোশাক, আইডি কার্ড ও ভাড়া নির্ধারণ
৩. হোটেল মোটেল জোনে স্থানীয় কিশোরদের প্রবেশ সীমিতকরণ
৪. পর্যটন সম্পর্কিত সকল স্টেক হোল্ডারদের আইডি কার্ড ব্যবহার নিশ্চিত
৫. বাসসহ সকল পরিবহনে পর্যটক সচেতনতায় স্টিকার লাগানো
৬. সকল স্তরের স্টেকহোল্ডারদের ডাটাবেজের আওতায় আনয়ন
৭. আইনশৃঙ্খলা রক্ষায় কিশোর গ্যাং ও ছিনতাই চক্রের বিরুদ্ধে অভিযান পরিচালনা
৮. বীচে হারানো ও দলছুট শিশু পরিচর্যা কেন্দ্র নির্মাণ
৯. ব্রেস্ট ফিডিং সেন্টার স্থাপন
১০. ফটোগ্রাফার/অটোচালক/কিটকট বয়দের নিয়মিত প্রশিক্ষণ প্রদান।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুপুরে ‘সি সেইফ লাইফ গার্ড’ সদস্যদের ফোল্ডেবল স্ট্রেচার হস্তান্তর অনুষ্ঠানে পরিকল্পনাসমূহ তুলে ধরেন ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রেজাউল করিম।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ সুপার মোঃ জিললুর রহমান।
এতে কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি আবু তাহের চৌধুরী, সাধারণ সম্পাদক মোঃ মুজিবুল ইসলাম, প্রথম আলোর কক্সবাজার অফিস প্রধান আবদুল কুদ্দুস রানা, সহকারী পুলিশ সুপার মোঃ মীজানুজ্জামান, ইন্সপেক্টর গাজি মিজানুর রহমান, চ্যানেল আই প্রতিনিধি সরওয়ার আজম মানিক, সি সেইফ লাইফ গার্ডের ফিল্ড টিম ম্যানেজার ইমতিয়াজ আহমেদ, কলাতলী-মেরিন ড্রাইভ সড়ক হোটেল রিসোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক মুকিম খানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
সভাপতির সমাপনী বক্তব্যে পুলিশ সুপার মোঃ জিললুর রহমান বলেন, পর্যটনের উন্নয়নে সবার পজিটিভ মানসিকতা লালন করা উচিত। পর্যটনের ক্ষতি মানে সবার ক্ষতি। ট্যুরিস্ট পুলিশ ও ট্যুরিজম খাতে জড়িত সবার সাথে সমন্বয় রেখে আমরা কাজ করছি।
আইনগত কঠোরতার বিধি ও নিজেদের সক্ষমতার কথা তুলে ধরে তিনি বলেন, ট্যুরিস্ট পুলিশ বাংলাদেশ পুলিশের একটি ইউনিট। ট্যুরিস্ট পুলিশের সকল সদস্য বাংলাদেশ পুলিশ কর্তৃক নিয়োগকৃত। বাংলাদেশ পুলিশ যে সকল কাজ করে, ট্যুরিস্ট পুলিশ সদস্যরাও সেসকল কাজ করতে পারবে। কেউ অপরাধ করে পার পাবে না।
পর্যটন এলাকায় নিয়মিত তৎপরতার পাশাপাশি অবাধে গরু বিচরণের বিরুদ্ধে অভিযান চলবে বলে ইঙ্গিত দেন পুলিশ সুপার মোঃ জিললুর রহমান।