নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজারের মৎস্যজীবী পরিবারের নারী সদস্যদের গবাদীপশু পালন, বসতবাড়িতে সবজি ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৮ আগস্ট) কোস্ট সেন্টারের কনফারেন্স হলে দিনব্যাপী প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন সিনিয়র মৎস্য কর্মকর্তা (সদর) তারাপদ চৌহান।

তিনি বলেন, নিবন্ধিত জেলেদের ‘স্মার্ট কার্ড’ প্রদান করা হবে। যাতে পরিবারের সব তথ্য সংযুক্ত থাকবে। এতে করে জেলেরা সাগরে গেলেও তাদের সর্বশেষ অবস্থান নিশ্চিত হওয়া যাবে।

সুইজ ব্যুরোর আর্থিক সহায়তায় কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ জাহিদ হাসান, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. অসীম বরন সেন।

প্রকল্প অফিসার সোহেল মাহমুদের সঞ্চালনায় প্রশিক্ষণে নারীদের ক্ষমতায়নে নিজেদের পাশাপাশি অর্থনৈতিকভাবে দেশকে সমৃদ্ধ করার উপর গুরুত্বারোপ করেন বক্তারা।

প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বিভিন্ন জাতের বীজ বিতরণ করা হয়।

সোহেল মাহমুদ বলেন, কক্সবাজার সদরের খুরুশকুল ও পোকখালীতে নারী সদস্যদের চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ প্রদান, স্বাস্থ্য সেবামূলক প্রচারণা, মৌলিক অধিকার আদায়ে সহযোগিতা করা, নারী নেতৃত্বের বিকাশ ঘটানো, ঝরে পড়া শিশুদের স্কুলমুখী করা, মৎস্য সম্পদ সংরক্ষণে সরকারি আইন বাস্তবায়নে সহযোগিতা করা, ইউনিয়ন পরিষদসহ সরকারি অফিসগুলোতে নারীদের অবাধ যাতায়াত ও অধিকার নিশ্চিতে কাজ করছে কোস্ট ফাউন্ডেশন।

কক্সবাজারের তিনশত জনসহ মোট ৯০০ জেলে পরিবারের নারী সদস্যদের প্রশিক্ষণের আওতায় আনা হবে। তাদের প্রত্যেককে প্রয়োজনীয় উপাদান প্রদান ও কারিগরি সহায়তা দেওয়া হবে। এসব জেলে পরিবার থেকে পর্যায়ক্রমে ১০ হাজার মানুষকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কারিগরি সহায়তা পাবে।