কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়ায় কৃষকলীগকে বিভিন্ন প্রজাতির চারাগাছ উপহার দিয়েছেন রেঞ্জ কর্মকর্তা শামীম রেজা।

বৃহস্পতিবার (৭ জুলাই) সকাল ১০টায় একশতটি বিভিন্ন প্রজাতির চারাগাছ উপহার হিসেবে তুলে দেন উপজেলা কৃষকলীগের আহবায়ক কাইছার সিকদারকে।

এসময় তিনি বলেন, বনভূমি কমে যাওয়ার জন্য প্রকৃতি যতটা না দায়ী, তার চেয়ে বেশি দায়ী আমরা। নিজেদের প্রয়োজনে নির্বিচারে গাছ কেটে ফেলছি। কৃষিজমি লাগবে, সাফ করে ফেল জঙ্গল। বাড়িঘর বানাতে হবে, কেটে ফেল গাছ। আসবাব বানাতে হবে, কেটে ফেল গাছ। কী বোকাই না আমরা! এ রকম করতে গিয়ে আমরা যে নিজেদের সর্বনাশ ডেকে আনছি, তা একটুও ভাবছি না। গাছ কাটার পর নতুন করে গাছ না লাগানোর কারণে কত প্রজাতির গাছ যে এখন ধ্বংসের মুখে, তার কোনো ইয়ত্তা নেই। গাছ পাখিদের আশ্রয়স্থল। গাছ উজাড় হওয়ায় বিলুপ্ত হচ্ছে নানা প্রজাতির পাখিও। গাছ কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে আর অক্সিজেন ত্যাগ করে। আর অক্সিজেন হচ্ছে মানুষের বেঁচে থাকার জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। আসলে গাছই হচ্ছে মানুষের পরম বন্ধু।

এতে, আরও উপস্থিত ছিলেন, উপজেলা কৃষকলীগ সদস্য কাইয়ুম সিকদার সাদ্দাম,শাহেদুল ইসলাম মনির, নেজাম উদ্দিন, আলী আকবর ডেইল ইউনিয়ন কৃষকলীগ সভাপতি জাহেদুল ইসলাম পারভেজ সহ বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়ন কৃষকলীগের নেতাকর্মীরা৷