ভালো থাকুক প্রিয় বাবা, ভালো থাকুক পৃথিবীর সকল বাবা

কারও কাছে বটবৃক্ষ,আবার কারও কাছে মাথার ওপর বিশাল একটা ছাদ, কারও কাছে তপ্ত রোদে এক টুকরো মেঘ, আবার কারও কাছে ঈদ বা পৃথিবী বলছি প্রিয় বাবার কথা।

রবিবার (১৯ জুন) বাবা দিবস বা পিতৃ দিবসের দিনটা এমন একজন ব্যাক্তিকে ভালোবাসা, শ্রদ্ধা ও সম্মান জানান দিন যিনি সারা জীবন নিজের পরিবারের মুখে হাসি ফোটানোর জন্যে অক্লান্ত পরিশ্রম করে যান, যিনি আমাদের খুশির জন্য নিজের খেয়াল রাখতে ভুলে যান। কঠিন চেহারা। শক্ত চোয়াল। অত সহজে হাসেন না। বাবার সঙ্গে কথা বলতে হয় মেপে। থাকে বকা খাওয়ার ভয়।
এইজন্য তো প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ বলেন,আপাতগম্ভীর খোলসের আড়ালে থাকে তাঁর অন্য রূপ। বাইরেরটা শক্ত খোলসে আটকে রাখেন, আর ভেতরটা নরম নারকেলের মতো।’

বাবাকে নিয়ে পৃথিবীর সকল ছেলে-মেয়েদের প্রতি আমার অনুরোধ, আপনারা বাবাকে শুধু বাবা দিবসের মধ্যে সীমিত রাখবেন না। দিবস পালন করে বাবার ঋণ শোধ করা যাবে না। তাই এক জন সন্তান হিসেবে যা করবেনঃ

– মা-বাবার কোনো ভুল আচরণে রাগান্বিত হবেন না, সব সময় মনে রাখবেন তাদের মাধ্যমেই আপনি পৃথিবীতে এসেছেন। – মা-বাবাকে ভক্তি ও শ্রদ্ধা সহকারে সম্মান করুন এবং তাদের প্রতি যথাযথ দায়িত্ব পালন করুন।
– যে কোন কাজ করার আগে বাবা-মায়ের পরামর্শ নিন।
– আপনার শিশু সন্তানের যেমন যত্ন নিন, বয়োবৃদ্ধ মা-বাবাকে তেমন যত্ন নিন, কারণ এই মা-বাবাই আপনাকে লালন-পালন করে বড় করেছেন।
-বাবা-মার কাজে সাধ্যমতো সহযোগিতা করুন।

অবশেষে, ভালো থাকুক নীরবে হাজারো কষ্ট সয়ে যাওয়া আমার প্রিয় বাবা, ভালো থাকুক পৃথিবীর সকল বাবা।

লেখক:
শাহেদুল ইসলাম মনির
সংবাদকর্মী, কুতুবদিয়া, কক্সবাজার।

 
  
%d bloggers like this: