মোহাম্মদ সেলিম উদ্দীন, সৌদি আরব থেকে :

সৌদি আরবে প্রখর রোদে দুপুর ১২টা থেকে তিনটা পর্যন্ত শ্রমিকদের কাজের উপর তিন মাসের জন্য নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রাণালয় ।আজ ১৫ জুন থেকে শুরু হওয়া নিষেধাজ্ঞা বলবৎ থাকবে আগামী ১৫ ই সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত।

ওকাজ ও সৌদি গেজেটের সাথে কথা বলার সময় মন্ত্রাণালয়ের মুখপাত্র সাদ আল-হাম্মাদ বলেছেন যে, নিষেধাজ্ঞা লঙ্ঘনের ক্ষেত্রে নিয়োগকর্তার উপর প্রতি শ্রমিক প্রতি তিন হাজার রিয়াল জরিমানা আরোপ করা হবে।

তিনি বলেন, মধ্যাহ্ন কাজের নিষেধাজ্ঞা লঙ্ঘনের সাথে জড়িত শ্রমিকের সংখ্যার সাথে জরিমানার পরিমাণ বহুগুণ করা হবে। দণ্ডের মধ্যে সাময়িক সময়ের জন্য প্রতিষ্ঠানটি বন্ধ করা বা স্থায়ীভাবে বন্ধ করা, বা জরিমানা এবং স্থাপনা বন্ধ করা উভয়ই রাখা হয়েছে।
তিনি বলেন এটি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রী আহমেদ আল-রাজির সিদ্ধান্তের সাথে সামঞ্জস্যপূর্ণ। যার লক্ষ্য সরাসরি সূর্যের আলোতে খোলা জায়গায় তাদের কাজ নিষিদ্ধ করে বেসরকারী খাতে শ্রমিকদের সুরক্ষা এবং স্বাস্থ্য সংরক্ষণ করা।

তবে সৌদি আরবের কিছু কিছু প্রদেশের তাপমাত্রার তারতম্যের পরিপ্রেক্ষিতে দুপুরে কাজের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

 
  
%d bloggers like this: