মনছুর রানা, চকরিয়া :
কক্সবাজারের চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের অন্যতম সফল শিক্ষাপ্রতিষ্ঠান ‘পহরচাঁদা উচ্চ বিদ্যালয়ে’ এবারই প্রথম কোন একজন নারী মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি নির্বাচিত হয়েছেন।
বরইতলী ইউনিয়নের পহরচাঁদা গ্রামের অভিজাত পরিবারের পুত্রবধু ও চট্টগ্রামের নারী জাগরণের পরিচিতমুখ সৈয়দা রিফাত আক্তারকে (এমএ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষাবোর্ড চট্টগ্রাম মনোনীত প্রতিনিধি হিসেবে ‘পহরচাঁদা উচ্চ বিদ্যালয়ে’ পরিচালনা পর্ষদের এডহক কমিটির সভাপতি নিযুক্ত করা হয়েছে। গত ৩ এপ্রিল চট্টগ্রাম শিক্ষার্বোডের বিদ্যালয় পরিদর্শক ড.বিপ্লব গাঙ্গুলী স্বাক্ষরিত স্বারকে চশিবো/বিদ্যা/কক্স (চক)/৩৭/৯৫/(অংশ-১) ৩৬২৬(৩) এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।
একইসঙ্গে কমিটিতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদাধিকারবলে সম্পাদক, মাহমুদুল হক আনসারী জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি ও আক্তার হোসেন টুকুকে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) প্রতিনিধি হিসেবে সংযুক্ত করা হয়েছে। উল্লেখিত কমিটি অনুমোদনের দিন থেকে আগামী ছয়মাস শিক্ষাবোর্ডের প্রবিধানমালা মোতাবেক দায়িত্ব পালন করবেন।
উল্লেখ্য, সৈয়দা রিফাত আক্তার চট্টগ্রাম দক্ষিন জেলা মহিলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি। তিনি চট্টগ্রাম একাডেমির স্থায়ী পরিচালক, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রোগী কল্যাণ সমিতির কার্যকরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এরআগে তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রানালয়ের জাতীয় মহিলা সংস্থা চট্টগ্রাম জেলা শাখার সাবেক বোর্ড সদস্য ছিলেন। এছাড়া তিনি দীর্ঘ ১২বছর ধরে চট্টগ্রামের স্বনামধন্য ইংলিশ মিডিয়াম শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। পাশাপাশি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে উৎপ্রোতভাবে জড়িত আছেন।
ব্যক্তিগত জীবনে সৈয়দা রিফাত আক্তার এক সন্তানের জননী। তাঁর স্বামী লায়ন আলহাজ কমরউদ্দিন আহমদ চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের পহরচাঁদা গ্রামের বাসিন্দা। তিনি চট্টগ্রামস্থ চকরিয়া সমিতির তিনবার নির্বাচিত সভাপতি ও কক্সবাজার জেলা পরিষদের সদস্য এবং কক্সবাজার জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক। এছাড়া তিনিও কয়েকটি স্কুল, মাদরাসা কমিটির সভাপতি এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত আছেন।
তাদের একমাত্র ছেলে রাফসান কমর আমেরিকায় গ্রাজুয়েশন করে কানাডার ইউনির্ভাসিটি থেকে উচ্চতর পড়াশোনা শেষ করে বর্তমানে সেখানে একটি বহুজাতিক কোম্পানীতে কর্মরত রয়েছেন।
এদিকে কমিটি অনুমোদন পর গত ৪ মে বিদ্যালয় প্রাঙ্গনে শিক্ষকমন্ডলী ও অভিভাবক এলাকাবাসির পক্ষথেকে নতুন সভাপতি সৈয়দা রিফাত আক্তারকে সংবর্ধিত করা হয়েছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনির আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় প্রধান অতিথি ছিলেন বিদ্যালয়ের সাবেক সভাপতি লায়ন কমরউদ্দিন আহমদ। শুভেচ্ছা বক্তব্য দেন নতুন সভাপতি সৈয়দ রিফাত আক্তার। পরে নতুন সভাপতি আনুষ্ঠানিক দায়িত্বভার গ্রহণ করেন। অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, পরিচালনা পর্ষদের বর্তমান ও সাবেক কমিটির সদস্য, অভিভাবক এবং শিক্ষার্থী অনেকে উপস্থিত ছিলেন। #

 
  
%d bloggers like this: