মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার বিচার বিভাগের জন্য আরো ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টি করা হয়েছে। গত ১৯ এপ্রিল ১৭২ নম্বর স্মারকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৪ এর সিনিয়র সহকারী সচিব শাহরিয়ার মাহমুদ আদনান স্বাক্ষরিত এক পত্রে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রধান হিসাব রক্ষন কর্মকর্তার কাছে এ বিষয়ে মঞ্জুরী প্রেরণ করা হয়েছে।

প্রেরিত পত্রে সারা বাংলাদেশে ৪৬ টি জেলার জন্য ৬২ জন এবং ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী মহানগরের জন্য ১১ জন মহানগর অতিরিক্ত জেলা ও দায়রা জজ সহ মোট ৭৩ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর নতুন পদের মঞ্জুরী দেওয়া হয়েছে। এরমধ্যে কক্সবাজার জেলার জন্য সর্বোচ্চ সংখ্যক নতুন ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টি করা হয়েছে। নতুন ৭৩ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টির বিষয়ে প্রধানমন্ত্রী, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রীর অনুমোদন, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ এবং অর্থ বিভাগের সম্মতি রয়েছে বলে পত্রে উল্লেখ করা হয়েছে।

একই সঙ্গে নতুন সৃজিত এসব আদালতের জন্য বিচারকের পাশাপাশি ৭৩টি সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, সমান সংখ্যক বেঞ্চ সহকারী ও অফিস সহায়কের পদও সৃজন করা হয়েছে।

এদিকে,কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বলেছেন- কক্সবাজারের নতুন করে সৃজিত ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজকে আগামী এক মাসের মধ্যে নিয়োগ দেওয়া হতে পারে। এছাড়া চকরিয়ার জন্য ১ জন যুগ্ম জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টি করা হয়েছে। নতুন সৃজিত এসব আদালতের কার্যক্রম শুরু হলে কক্সবাজার বিচার বিভাগে মামলার জট কিছুটা হলেও কমে আসবে বলে সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আশাবাদ ব্যক্ত করেন। তবে নতুন সৃজিত বিচারকদের জন্য আদালতের কার্যক্রম চালাতে এজলাসের অবকাঠামোগত সমস্যা রয়েছে বলে সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল জানান। নতুন বিচারকদের জন্য এজলাস সমস্যা সমাধানে তিনি সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

গত ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহয়তা দিবস উপলক্ষে কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

আগে কক্সবাজার বিচার বিভাগে শুধুমাত্র একজন অতিরিক্ত জেলা ও দায়রা জজ ছিলো। এখন নতুন সৃজিত ৪ জন সহ কক্সবাজার বিচার বিভাগে মোট ৫ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ দায়িত্ব পালন করবেন। একইভাবে কক্সবাজার বিচার বিভাগে আগে ২ জন যুগ্ম জেলা ও দায়রা জজ ছিলো। চকরিয়ায় আরো একজন যুগ্ম জেলা ও দায়রা জজ যোগদান করলে কক্সবাজার বিচার বিভাগে মোট ৩ জন যুগ্ম জেলা ও দায়রা জজ দায়িত্ব পালন করবেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিশ্বস্ত সুত্র জানিয়েছে, কক্সবাজার বিচার বিভাগে ২ হাজারের বেশি হত্যা মামলা রয়েছে। জেলা ও দায়রা জজ অথবা অতিরিক্ত জেলা ও দায়রা জজই শুধুমাত্র হত্যা মামলার বিচার করতে পারেন। বিচারক সংকটে কক্সবাজার বিচার বিভাগে ২০/২১ বছর আগে দায়ের করা হত্যা মামলা এখনো পর্যন্ত বিচার করা সম্ভব হয়নি। অনেক হত্যা মামলার আসামী, বাদী, সাক্ষীদের অনেকেই মৃত্যুবরন করেছে। আলামত নষ্ট হয়ে গেছে। ফলে এ ধরনের হত্যা মামলার যথাযথ বিচার কার্য পরিচালনায় বিজ্ঞ বিচারকদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে।

 
  
%d bloggers like this: