সিবিএন ডেস্ক:
ইউক্রেন ও রাশিয়া সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। আগামী মঙ্গলবার থেকে এ সফরে যাচ্ছেন তিনি। সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এক সংবাদ ব্রিফিংয়ে গুতেরেসের সহযোগী মুখপাত্র এরি কানেকো এ তথ্য জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

জাতিসংঘ জানিয়েছে, মঙ্গলবার মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে মিলিত হবেন গুতেরেস। এদিন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক ও মধ্যাহ্নভোজে অংশ নেবেন তিনি।

বৃহস্পতিবার ইউক্রেন সফরে যাবেন জাতিসংঘ মহাসচিব। সেখানে ভলোদিমির জেলেনস্কি ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গেও তার সাক্ষাতের কথা রয়েছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে তিনি সরাসরি সাক্ষাৎ করবেন, যদি কার্যকর ফলাফল আসে। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের সঙ্গে আলাপকালে পুতিন দাবি করেন, কিয়েভ পারস্পরিকভাবে গ্রহণযোগ্য সমাধান খুঁজতে প্রস্তুত নয়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সম্প্রতি বলেছেন, শান্তি আলোচনা এগিয়ে নিতে মস্কোর পক্ষ থেকে ইউক্রেনের কাছে নথি হস্তান্তর করা হয়েছে। ফলে বল এখন ইউক্রেনের কোর্টে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, রাশিয়া থেকে এ সংক্রান্ত কোনও নথি পায়নি তার দেশ।

 
  
%d bloggers like this: