প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট কার্যনির্বাহী কমিটির ০২ এপ্রিল, ২০২২ তারিথে কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিট ও জেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান জনাব মোস্তাক আহম্মদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দীর্ঘ আলাপ আলোচনার পর সর্বসম্মতিক্রমে কক্সবাজার ইউনিট ও ইউনিটের আওতাধিন ০৮ টি উপজেলার ‍যুব স্বেচ্ছাসেবকদের কমিটি অনুমোদিত হয়।

কমিটি অনুমোদনের পরদিন অর্থাৎ ০৩ এপ্রিল, ২০২২ তারিখে তা সোসাইটির জাতীয় সদর দপ্তরের সংশ্লিষ্ট বিভাগ সমূহে প্রেরণ করা হয়।

১৩ এপ্রিল’২০২২ তারিখ আমার উদ্যোগে যুবস্বেচ্ছাসেবকদের ইফতার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সকল উপজেলার টিম লিডার ও স্বেচ্ছাসেবকবৃন্দ অংশগ্রহণ করেন এবং যুবস্বেচ্ছাসেবক কমিটি অনুমোদনের বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়।

যুব স্বেচ্ছাসেবক কমিটি আনুষ্ঠানিক প্রকাশ পাওয়ার পরদিন ১৪ এপ্রিল’২০২২ তারিখে সকল উপজেলা থেকে স্বেচ্ছাসেবকবৃন্দ ইউনিট মাননীয় চেয়ারম্যান জনাব মোস্তাক আহম্মদ চৌধুরী ও ভাইস-চেয়ারম্যান এড.আয়াছুর রহমান সাহেব কে কমিটি অনুমোদনের জন্য ফুল দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন । যেখানে অনুমোদিত জেলা ও উপজেলা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

যুব স্বেচ্ছাসেবক কমিটি অনুমোদনের পাওয়ার পর ‍যুব স্বেচ্ছাসেবকদের সকল কার্যক্রম সুন্দরভাবে পরিচালনা হলেও তিন(৩) জন যুব সদস্য তাদের প্রত্যশিত পদ না পাওয়ায় তারা ও পুরাতন যুব সদস্যদের সাথে জোটবাধে এবং ইউনিটের বাতিল হওয়া সাবেক ও বর্তমান ইউনিট কার্যকরী কমিটির একজন সদ্যসের ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য তার প্ররোচনায় ও নেতৃত্বে ইউনিট লেভেল অফিসার এবং যুব প্রধানের নামে অভিযোগ নিয়ে ১৮ এপ্রিল’২০২২ তারিখে ঢাকা সদর দপ্তরে গিয়ে অভিযোগ দাখিল করে।

এডহক কমিটি দায়িত্ব গ্রহণের পর হয়তে অদ্যবধি কোন যুব সদস্য এযাবত ইউনিট চেয়ারম্যান,ভাইস-চেয়ারম্যান এমনকি আমাকেও তাদের কোন অভিযোগ সর্ম্পকে অবহিত করেন নাই। যুব সদ্যসের ফিল্ড দেওয়ার বিষয়টি সাথে ইউনিট অফিসারের কোন সর্ম্পক নাই এই বিষয়টি পরিচালনা করার জন্য নির্দিষ্ট বিভাগ অনুয়ায়ি ফোকাল পার্সন নির্ধারণ করা আছে। প্রত্যশিত প্রতিষ্ঠানের চাহিদা মোতাবেক ফোকাল পার্সনগন একত্রিত হয়ে যুবস্বেচ্ছসেবকদের ফিল্ডে যাওয়ার বিষয়টি নির্ধারণ করেন।

ইউনিট কার্যনির্বাহী কমিটির নিকট কোন অভিযোগ না করে শুধুমাত্র ব্যক্তিগত স্বার্থসিদ্ধীর জন্য কেন জাতীয় সদর দপ্তরে অভিযোগ প্রদান সহ কক্সবাজার রেড ক্রিসেন্ট ইউনিটের যুবস্বেচ্ছাসেবকদের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি,রেড ক্রিসেন্ট এর মৌলিক নীতিমালার অবমাননা, নেতৃত্বের প্রতি আনুগত্যহীনতা,আচরণবিধি ভঙ্গ সহ যুব রেড ক্রিসেন্ট শৃঙ্খলা ভঙ্গের দায়ে গত ১৯এপ্রিল’২০২২ অত্র ইউনিটের ০৩(তিন) জন যুব সদস্য , শাহাদাত হোসেন জিসান, দূর্জয় দাশ, মোহাম্মদ সবুজ তাদের বর্তমান দায়িত্ব ও ইউনিটের সকল প্রকার কার্যক্রম হতে আজীবনের জন্য বহিস্কার করা হলে তারা একত্রিত হয়ে বিভিন্ন ফেইক আইডি খুলে সাজাজিক যোগাযোগ মাধ্যম কক্সবাজার রেড ক্রিসেন্ট, ইউনিট লেভেল অফিসার,যুব প্রধান ও যুব স্বেচ্ছসেবকদের সর্ম্পকে বিভিন্ন ধরণের মিথ্যা ও বানোয়াট অপপ্রচার চালাচ্ছে যা উদ্দেশ্য প্রণোদিত। এতে যুবস্বেচ্ছসেবকদের মধ্যে ক্ষোভ, বিভাজন ও বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে। যা একটি আর্ন্তজাতিক স্বেচ্ছাসেবী মানবিক সংগঠনের জন্য কাম্য নহে। এ সকল অপপ্রচারের বিরুদ্ধে ইউনিট কতৃপক্ষ দ্রুত আইননানুক ব্যবস্থা গ্রহণ করবে।

আমি কক্সবাজারের সুশীল সমাজ,সচেতন মহল, রাজনীতিবীদ ,সংবাদিকবৃন্দ, কক্সবাজার ইউনিটের আজীবন সদস্য ও সাবেক-বর্তমান যুবস্বেচ্ছাসেবদের প্রতি অনুরোধ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ঐতিহ্য সুনাম ও ভাবমূর্তি অক্ষুন্ন রাখার স্বার্থে কতিপয় স্বার্থন্বেষীদের অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে কক্সবাজার ইউনিটের সুনাম ও কাজের দ্বারাকে অব্যহত রাখার স্বার্থে আপনাদের সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

 
  
%d bloggers like this: