জালাল আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। আজ ২০ এপ্রিল বুধবার বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে অনলাইন আবেদন গ্রহণ ও ফি জমা দেয়ার কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডীন এবং অনলাইন ভর্তি কমিটির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, এবছর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আসন সংখ্যা ৯৩০টি। এই ইউনিটে আবেদনযোগ্য প্রার্থীর সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৬২০ জন। একটি আসনের বিপরীতে লড়বে ২০৯ জন।

কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৭৮৮ টি। এই ইউনিটে আবেদনযোগ্য প্রার্থীর সংখ্যা ৩ লাখ ৪৮ হাজার ৭১৩ জন। প্রতি আসনের বিপরীতে লড়বে ১৯৫ জন ভর্তিচ্ছু। বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৮৫১টি। এই ইউনিটে আবেদনযোগ্য প্রার্থীর সংখ্যা ২ লাখ ১১ হাজার ৬৮০ জন। আসন প্রতি লড়বে ১১৪ জন। সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৩৩৬টি। এই ইউনিটে আবেদনযোগ্য প্রার্থীর সংখ্যা ৫ লাখ ৭ হাজার ৫২৭ জন। আসন প্রতি লড়বে ৩৮০ জন। চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩০টি আসন রয়েছে। এই অনুষদে আবেদন করতে পারবেন ১০ লাখ ৬ হাজার ১৪১ জন। আসন প্রতি লড়বেন ৭৭৪০ জন।

এর আগে বিশ্ববিদ্যালয় থেকে দেয়া ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১০ মে পর্যন্ত আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। অনলাইনে আবেদন করার পর ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিটের, ৪ জুন কলা অনুষদভুক্ত খ-ইউনিটের, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।
‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। আর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

গতবারের মতো এবারও ঢাকাসহ আটটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্র স্থাপন করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। বিভাগীয় শহরে পরীক্ষা নেওয়ার যুক্তি দেখিয়ে এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি ৩৫০ টাকা বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে। একই যুক্তিতে গত ২০২০-২১ শিক্ষাবর্ষে ২০০ টাকা বাড়িয়ে আবেদন ফি ৬৫০ টাকা করা হয়েছিল।

 
  
%d bloggers like this: