আন্তর্জাতিক ডেস্ক
এক সপ্তাহের বিলম্বের পর পাকিস্তানে ঘোষণা হতে চলেছে নতুন মন্ত্রিসভা। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ সোমবার (১৮ মার্চ) নতুন মন্ত্রিসভা গঠন করবেন বলে আশা করা হচ্ছে। যদিও মন্ত্রিসভা গঠন নিয়ে এখনও কিছুটা সমস্যা রয়ে গেছে বলে সংবাদমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের প্রধান সারির গণমাধ্যম দ্য ডন। প্রতিবেদনে বলা হয়েছে, নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার এক সপ্তাহ পর সোমবার অবশেষে কেন্দ্রীয় মন্ত্রিসভা গঠন করতে চলেছে সরকার।

অবশ্য মন্ত্রণালয়ের বণ্টন নিয়ে ‘মতবিরোধের’ কারণে জমিয়তে উলেমা-ই-ইসলাম-ফজল (জেইউআই-এফ) সরকারের অংশ হিসেবে থাকবে কি না সেটি নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে।

এদিকে মন্ত্রিসভা গঠন নিয়ে জোটভুক্ত দলগুলোর সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। রোববার তিনি বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) এবং বেলুচিস্তান ন্যাশনাল পার্টির (বিএনপি) প্রতিনিধিদের সাথে বৈঠক করেন।

অন্যদিকে, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি মন্ত্রিত্ব বণ্টনের বিষয়ে জোটভুক্ত দলগুলোর সাথে তার প্রতিশ্রুতি পূরণ করার অঙ্গীকার করেছেন।

দ্য ডন বলছে, পাকিস্তানের নতুন তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে পারেন মরিয়ম আওরঙ্গজেব। রোববার তিনি জানান, ‘কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা সোমবার শপথ নেবেন।’

তিনি আরও জানান, নতুন মন্ত্রিসভায় পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ১৪টি মন্ত্রণালয় পাবে। আর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পাবে ১১টি মন্ত্রণালয়। তিনি দাবি করেন, জেইউআই-এফ এবং মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম)-সহ জোটভুক্ত সকল দলকে মন্ত্রিসভায় স্থান দেওয়া হবে।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর মুখপাত্র হিসেবে দায়িত্বপালন করছেন মরিয়ম আওরঙ্গজেব। তার দেওয়া তথ্য অনুযায়ী, নতুন মন্ত্রিসভায় প্রতিরক্ষা, অর্থ, স্বরাষ্ট্র, আইন ও বিচার, রেলওয়ে, তথ্য, জ্বালানি, পরিকল্পনা ও যোগাযোগসহ বেশ কয়েকটি মন্ত্রণালয় থাকবে পিএমএল-এন’র অধীনে।

এদিকে বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে পিএমএল-এন নেতা রানা সানাউল্লাহ বলেন, নতুন মন্ত্রিসভায় জোটের প্রায় সব দলকেই রাখা হবে বলে জোটভুক্ত দলগুলোর একটি যৌথ কমিটি চূড়ান্ত করেছে।

তিনি বলেন, পিপিপি চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারির জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় চেয়েছিল পাকিস্তান পিপলস পার্টি। তবে শেহবাজ শরীফের অধীনে বিলওয়াল এই মন্ত্রিসভায় যোগ দেবেন কি না, তা এখনো স্পষ্ট নয়।

 
  
%d bloggers like this: