অনলাইন ডেস্ক: এমন কিছু ধাঁধা নেটমাধ্যমে দেখা যায়, যেগুলি এক একটি মানুষের দৃষ্টিভঙ্গি সম্পর্কেও স্পষ্ট ধারণা দেয়। একটি ছবিকে এক জন এক রকম দৃষ্টিভঙ্গিতে দেখছেন, আবার সেই ছবি আর এক জন অন্য ভাবে ব্যাখ্যা করছেন।

অনেকে ধাঁধার সমাধান করতে ভালবাসেন। সে সংখ্যার হোক বা কোনও সাঙ্কেতিক চিহ্ন। কিন্তু এমন কিছু ধাঁধা রয়েছে, যেগুলিকে দৃষ্টিভ্রম বা অপটিক্যাল ইলিউশন বলাই ভাল। নেটমাধ্যমে মাঝেমধ্যে বেশ দৃষ্টিভ্রমের ছবি শেয়ার করা হয়। যা নিয়ে কৌতূহলও থাকে। বিশেষ করে যাঁরা এই ধরনের ধাঁধার সমাধান করতে ভালবাসেন।

তা ছাড়া এমন কিছু ধাঁধা নেটমাধ্যমে দেখা যায়, যেগুলি এক একটি মানুষের দৃষ্টিভঙ্গি সম্পর্কেও স্পষ্ট ধারণা দেয়। একটি ছবিকে এক জন এক রকম দৃষ্টিভঙ্গিতে দেখছেন, আবার সেই ছবি আর এক জন অন্য ভাবে ব্যাখ্যা করছেন।
সম্প্রতি ‘মাইন্ডজার্নাল’ একটি ছবি নেটমাধ্যমে শেয়ার করেছে। সেই ছবি পোস্ট করার পর বলা হয়েছে, ‘বলুন তো এই ছবি প্রথম দেখার পর আপনার কী মনে হয়েছে? এর মধ্যে কী দেখতে পাচ্ছেন?’ সাধারণ একটা ছবি। কিন্তু যে ভাবে ছবিটি আঁকা হয়েছে, তাতে দু’টি বিষয় আপনার মনে হতে পারে। প্রাথমিক ভাবে ছবিটি দেখার পর কারও মনে হতে পারে এটি কোনও মহিলার। আবার কারও মনে হতে পারে এটি কোনও পুরুষের।

আপনার চোখে প্রথম কোনটা ধরা পড়ছে? উত্তরের মধ্য দিয়ে আপনার ব্যক্তিত্ব সম্পর্কে ধারণা উঠে আসবে। যদি প্রথম দেখাতেই আপনার মনে হয় ছবিটি কোনও মহিলার, তা হলে আপনি অত্যন্ত উদার প্রকৃতির। আপনি সদর্থক চিন্তধারার মানুষ। শুধু তাই নয়, আপনার মধ্যে প্রেরণাদায়ক ক্ষমতা রয়েছে। নিজের কাজ গুছিয়ে করতে জানেন। সব মিলিয়ে, আপনার চরিত্রে ভারসাম্য রয়েছে।

আর ছবিতে যদি আপনার চোখে পুরুষ প্রতিমূর্তি ধরা পড়ে, তা হলে আপনি নিজের ভাবনাকে সহজে ব্যক্ত করেন না। আপনার মধ্যে নেতৃত্বসুলভ ক্ষমতা আছে। আপনার মনের অদম্য শক্তি রয়েছে। সহজে ভেঙে পড়েন না আপনি। নিজের জন্য সহজ কোনও বিষয় পছন্দ করেন না। সব সময় সদর্থক চিন্তাধারার মানুষের সঙ্গে থাকতে ভালবাসেন।

তা হলে দেখুন, প্রথম দেখাতেই কাকে দেখতে পাচ্ছেন এই ছবিতে। আর আপনার ব্যক্তিত্বটাও মিলিয়ে নিন একবার।
-আনন্দবাজার

 
  
%d bloggers like this: