এম.এ আজিজ রাসেল:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে কক্সবাজারে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয়েছে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও কেক কাটা অনুষ্ঠানের।

“ বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার” এ প্রতিপাদ্যে দিবসটি পালনে বৃহস্পতিবার অরুণোদয় স্কুল প্রাঙ্গনে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেন জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

পরে দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয় ও সম্প্রচার সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সদস্য সাইমুম সরওয়ার কমল।

জেলা প্রশাসক মো: মামুনুর রশীদের সভাপতিত্বে এতে সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, পুলিশ সুপার মো: হাসানুজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমেদ চৌধুরী, জেলা আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি এ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, প্রেসক্লাব ও সিবিইউজে সভাপতি আবু তাহের চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক বিভিষণ কান্তি দাশ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, “দীর্ঘ ২৩ বছরের আন্দোলন-সংগ্রামের পথপরিক্রমায় বঙ্গবন্ধু তার সহকর্মীদের নিয়ে ১৯৪৮ সালে বাংলাদেশ ছাত্রলীগ এবং ১৯৪৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগ গঠন করেন। ১৯৫২ এর ভাষা আন্দোলন, ৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬ এর ছয়-দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান পেরিয়ে ৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হিসেবে প্রতিষ্ঠিত হন। বঙ্গবন্ধুর সাহসী, দৃঢ়চেতা, আপোষহীন নেতৃত্ব ও বীরত্বপূর্ণ সংগ্রামে অনুপ্রাণিত হয়ে জেগে ওঠে শত বছরের নির্যাতিত-নিপীড়িত পরাধীন বাঙালি জাতি। যার ফলে ১৯৭১ সালে রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে জন্ম নেয় বাঙালির জাতি রাষ্ট্র বাংলাদেশ।”

বক্তারা আরও বলেন, “এই মহামানবকে জীবন দিতে হলো নরাধম জঘন্য কুলাঙ্গার বেঈমানদের অস্ত্রের আঘাতে। বঙ্গবন্ধু শারীরিকভাবে অবর্তমান। কিন্তু বাঙালির স্মৃতির মণিকোঠায় তিনি রয়েছেন চিরঞ্জীব।

পরে দিবসটি উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজিত রচনা, চিত্রাংকনসহ বিভিন্ন প্রতিযোগীতার বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং কেক কাটা হয়।

 
  
%d bloggers like this: