আন্তর্জাতিক ডেস্ক
টানা প্রায় ৩ সপ্তাহ ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। মস্কোর এই আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বের অন্যান্য দেশের মতো বিক্ষোভ করছেন রুশ নাগরিকরাও। বিপুল সংখ্যক রুশ বিক্ষোভকারীকে আটক করেও যে প্রতিবাদ দমানো যায়নি তার চিত্র উঠে এলো রাশিয়ার একটি রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে।

চ্যানেল ওয়ান নামে ওই রুশ টিভি চ্যানেলে খবর পড়ার মধ্যেই ক্যামেরার সামনে যুদ্ধের প্রতিবাদ করেন এক নারী। চ্যানেলটিতে সেসময় সংবাদ পাঠের অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হচ্ছিল। সোমবার (১৪ মার্চ) সন্ধ্যায় ইভিনিং নিউজ প্রোগ্রামের সময় রাশিয়ার ওই রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেলে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি বলছে, সংবাদ পাঠের সময় উপস্থাপকের পেছনে প্ল্যাকার্ড হাতে দাঁড়ান এক নারী সংবাদকর্মী। সেখানে স্পষ্টভাবে লেখা ছিল, ‘কোনো যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করুন, প্রোপাগান্ডায় বিশ্বাস করবেন না, তারা এখানে আপনাকে মিথ্যা বলছে।’

নারী ওই সংবাদকর্মীর নাম মারিনা ওভসায়ানিকোভা বলে জানা গেছে। তিনি ওই চ্যানেলের একজন সম্পাদক বলে উল্লেখ করেছে বিবিসি। লাইভ খবর পড়ার মধ্যেই উপস্থাপকের পেছন থেকে প্রতিবাদ করার সময় মারিনা ওভসায়ানিকোভা বলেন, ‘যুদ্ধকে না বলুন! যুদ্ধ বন্ধ করুন!’

রাশিয়ার টিভি সংবাদ মূলত দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি বাসভবন ও কার্যালয় ক্রেমলিন দ্বারা কঠোরভাবে নিয়ন্ত্রিত এবং ইউক্রেনের বিষয়ে সংবাদ পরিবেশনের সময় কেবল রাশিয়ার দৃষ্টিভঙ্গিই সেখানে প্রতিফলিত হয়।

আর এ কারণেই লাইভ অনুষ্ঠানে যুদ্ধে প্রতিবাদ করায় মারিনা ওভসায়ানিকোভা বর্তমানে পুলিশ হেফাজতে রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

 
  
%d bloggers like this: