সাজন বড়ুয়া সাজু:

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে ভূয়া এনআইডি বানানোর সরঞ্জামসহ একজনকে আটক করেছে র‍্যাব-১৫ এর সদস্যরা।আটককৃত ব্যাক্তি হলেন কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প-৫ ব্লক-অ-৯ এর মোঃ নূর আলমের ছেলে জহুর আলম(২৪)।

র‍্যাব-১৫ এর সহকারী পরিচালক (ল এন্ড মিডিয়া) বিষয়টি নিশ্চিত করে জানান একটি চক্র টাকার বিনিময়ে দীর্ঘদিন যাবৎ বাংলাদেশী ভূয়া এনআইডি বানিয়ে ক্যাম্পে রোহিঙ্গাদের সরবরাহ করে আসছিল।বিষয়টি র‍্যাবের নজরে আসলে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে চক্রটিকে শনাক্ত করে। এরপর উক্ত তথ্যের ভিত্তিতে র‍্যাব এর একটি আভিযানিক দল উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে গত সোমবার ৫.৫০ মিনিটের সময় ক্যাম্পে অভিযান চালিয়ে ভূয়া বাংলাদেশী এনআইডি তৈরীর সরঞ্জামসহ একজনকে আটক করতে সক্ষম হয়।এই সময় বসতঘর তল্লাশী করে ৫ টি ভুয়া এনআইডি, ১ টি ল্যাপটপ, ১ টি কিবোর্ড, ১ টি মাউস, ৩ টি ল্যাপটপের চার্জার, ৭ টি পাওয়ার ক্যাবল, ৪ টি পাওয়ার ইনভার্টার, ১ টি পেনড্রাইভ, ২ টি ব্যাটারি,২ টি মাল্টিপ্লাগ,২ বক্স লেমোনেটিং পেপার,২ টি রঙ্গিন প্রিন্টার এবং ২ টি রঙ্গিন প্রিন্টারের কালি উদ্ধার করা হয়।

জানা যায়, আটককৃত ব্যক্তি ক্যাম্পে রোহিঙ্গাদের টাকার বিনিময়ে ভূয়া বাংলাদেশী এনআইডি কার্ড বানিয়ে দিত। পরে সেসব রোহিঙ্গারা ভূয়া এনআইডি কার্ডগুলো ব্যবহার করে ক্যাম্প থেকে বের হয়ে দেশের বিভিন্ন জায়গায় বাংলাদেশী পরিচয় দিয়ে বাসা ভাড়া করে অবৈধভাবে বসবাস করে এবং বিভিন্ন জায়গায় যাতায়াত করে।
র‍্যাব এর পক্ষ থেকে আরও বলেন আটককৃত আসামীর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে কক্সবাজার জেলার রামু থানায় লিখিত এজাহার দাখিল করা হয়েছে।

 
  
%d bloggers like this: