প্রেস বিজ্ঞপ্তিঃ:
পরিবেশ, মানবাধিকার,জলবায়ু ও টেকসই উন্নয়ন বিষয়ক সংগঠন সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ এর ৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ২৯ তারিখ শুক্রবার রামু রাবার বাগানে অনুষ্ঠিত হয়েছে।

৮ তম বার্ষিকী উদযাপন কমিটির
স্পেশাল ডিভিশনের সহকারী প্রধান সমন্বয়ক আব্দুল মান্নান রানা’র সঞ্চালনায় ও বার্ষিক রিভিউ সেশনের সভাপতি সিইএইচআরডিএফ নারী শক্তি রামু শাখার সমন্বয়ক জেসমিন আকতারের সভাপতিত্বে অনুষ্ঠান সূচিত হয়।

প্রথম সেশন বার্ষিক রিভিউ ফোরা’য় উপস্থিত সকলেই বিগত বছরের কাজের রিভিউ দেন। পাশাপাশি সকলেই নিজেদের অগ্রগতি ও সমূহ সম্ভাবনা নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।

এতে প্রধান আলোচকের বক্তব্যে সিইএইচআরডিএফ এর নির্বাহী প্রধান মোঃ ইলিয়াছ মিয়া বলেন,
সিইএইচআরডিএফ বহু প্রতিকূলতা পাড়ি দিয়ে আজ ৯তম বর্ষে পর্দাপণ করেছেন।এটি আমাদের একটিভিস্টদের জন্য সবচেয়ে বড় সম্ভাবনা। সমগ্র পৃথিবী পুঁজিবাদী চিন্তায় বিভূর।এমতাবস্থায়, গুটিকয়েক তরুণ দেশ ও বৈশ্বিক সংকট মোকাবিলা করার লক্ষে কাজ করছে। নিঃসন্দেহে তারা শ্রেষ্ঠ।
তিনি আরও বলেন,দেশে ও বৈশ্বিক মানবতা বিপন্ন হওয়ার ক্রান্তিকালে সিইএইচআরডিএফ এর আবির্ভাব।সিইএইচআরডিএফ কেবল মাত্র সংগঠন নয় বরং এটি শোষকদের বিরুদ্ধে শোষিত শ্রেণির পক্ষে কথা বলার অন্যতম প্লাটফর্ম।

তিনি বলেন, নাগরিক হওয়ার জন্য প্রথম শর্ত দেশপ্রেমিক হওয়া দরকার। যদি একজন নাগরিক দেশমাতৃকার প্রেমে উদ্বুদ্ধ হয়। তবে রাষ্ট্রে চলমান সংকট আমাদের দেখতে হত না।

সভাপতির বক্তব্যে, জেসমিন আকতার বলেন,তরুণ তারা যারা সংকটময় মুহূর্তে দেশ ও দশের কল্যাণে কাজ করেন। এবং তিনি বিগত বছরের কর্মকাণ্ডে সন্তুষ্ট হয়ে বলেন,কোনো ধরণের বিনিময় ছাড়া মানুষের প্রকৃত অধিকার প্রতিষ্ঠার লক্ষে কাজ করা যাওয়ায় সিইএইচআরডিএফ সত্যি বিরল দৃষ্টান্ত।একটিভিস্টদের এই পরিক্রমা ধরে রাখতে হবে।

২য় সেশন ক্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপে সহকারী প্রধান সমন্বয়ক(স্পেশাল ডিভিশন) আব্দুল মান্নান রানা নেতৃত্ব ও সমন্বয় বিষয়ে বক্তব্য রাখেন।

প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ প্রদান করেন।

তৃতীয় ও শেষ অধিবেশন ক্লাইমেট ডায়লগে বৈশ্বিক জলবায়ু সংকট নিয়ে কথা বলেন কুতুবদিয়া এরিয়া কাউন্সিল সেক্রেটারি আবু সালেহ।

ক্লাইমেট জাস্টিস, ক্লাইমেট মিটিগেশন এন্ড এডাপ্টেশন, ক্লাইমেট ফিন্যান্স এন্ড ট্রান্সফারেন্সি নিয়ে কথা বলেন নিয়ন্ত্রণ ডিভিশনের ফোকাল জিহাদুল ইসলাম জিহাদ এবং তৃণমূলে ক্লাইমেট মুভমেন্ট ও ক্লাইমেট এওয়ারনেস নিয়ে বিষয়ে আলোচনায় অংশ নেন সহকারী প্রধান সমন্বয়ক (স্পেশাল ডিভিশন), আব্দুল মান্নান রানা।

ধারাবাহিক তিনটি সেশন ও দেশীয় ও আন্তর্জাতিক চলমান সংকটের উপর ভিত্তি করে উপস্থিতির জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর পর্বে উত্তর প্রদান করেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া।

আলোচনা সভায় বক্তব্য রাখেন কেন্দ্র ও তৃণমূলের নেতৃবৃন্দ।

সবশেষে সংগঠন ডিভিশনের সহকারী প্রধান সমন্বয়ক ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটি’র আহবায়ক রুহুল আমিনের সমাপনী বক্তব্যের মধ্যদিয়ে উদযাপন অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।

 
  
%d bloggers like this: