বিকৃত, রুচিহীন ও জনমনে অসন্তোষ সৃষ্টিকারী কন্টেন্ট তৈরিসহ বেশ কিছু অভিযোগে আশরাফুল আলম সাঈদ ওরফে হিরো আলমকে ডেকেছিল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার ক্রাইম ইউনিট।

সেখানে তাকে বিকৃত সুরে গাওয়া গান, পুলিশসহ বিভিন্ন বাহিনীর পোশাক বিকৃত করে পরে অভিনয় এবং কন্টেন্ট তৈরি না করার মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা-সমালেচনা। বিষয়টিতে ব্যক্তিগত স্বাধীনতায় প্রশাসনের হস্তক্ষেপ বলে মন্তব্য করছেন অনেকেই।

এই পরিস্থিতিতে বিষয়টি নিয়ে এবার মুখ খুললেন ভারতের সারেগামাপা প্রতিযোগিতা থেকে পরিচিত পাওয়া বিতর্কিত শিল্পী নোবেল। শুক্রবার নিজর ভ্যারিফাইড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে তিনি লিখেন, ‘রবীন্দ্রনাথ-নজরুল তো আর নবী কিংবা দেবতা না যে তাদের গান প্যারোডি আকারে গাওয়া যাবে না!’

স্ট্যাটাসে রবীন্দ্রনাথ এ দেশের সাহিত্যে তেমন কোনো অবদানই রাখেননি মন্তব্য করে নোবেল লিখেন, ‘যে রবীন্দ্রনাথ এদেশের কবিদের মূল্যায়ন করে যাই নাই তারে নিয়ে যে এদেশে চর্চা হয় এটাই রবীন্দ্রনাথের জন্য বেশি। তাছাড়া বাংলাদেশের সাহিত্যে যেহেতু রবীন্দ্রনাথের অবদান নিতান্তই কম, নেই বললেই চলে, সেক্ষেত্রে তার গান এদেশের কেউ যদি প্যারোডি আকারে গায় সেটা রবীন্দ্রনাথের জন্যই মঙ্গলজনক।’

 
  
%d bloggers like this: