নিজস্ব প্রতিবেদকঃ

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার ইউনিভার্সিটি সাইন্স ইসলাম মালয়েশিয়া (USIM) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন মহেশখালীর মুহাম্মদ নাজিম উল্লাহ। তাঁর পিএইচডি বিষয় ছিল “ Impact of Mergers and Acquisitions on the Operational Performance and Stability of Islamic and Conventional Banks”.

ড. নাজিম উল্লাহ কক্সবাজার জেলার মহেশখালী আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ২০০৭ সালে এসএসসি পাস করেন। এরপর ২০০৯ সালে ভর্তি হন মহেশখালী ডিগ্রী কলেজে। সেখান থেকে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করেন। ২০১৪ সালে বিবিএ কোর্স সম্পন্ন করেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (IIUC) থেকে এবং একই প্রতিষ্ঠান থেকে অ্যাউটস্ট্যাডিং রেজাল্টস এর জন্য ভাইস-চ্যান্সেলর গোল্ড মেডেল অর্জন করেন।

পরে তিনি উচ্চশিক্ষার জন্য ব্রাইট স্কলারশিপ নিয়ে ভর্তি হন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের ইনসাফ ইউনিভার্সিটিতে। সেখান থেকে ২০১৬ সালে ইসলামিক ফিন্যান্স এর উপর এমএমসি ডিগ্রী অর্জন করেন। এরপর ২০১৭ সালে পিএইচডি কোর্সে ভর্তি হন ইউনিভার্সিটি সাইন্স ইসলাম মালয়েশিয়ায়। ওই বিদ্যাপীঠ থেকেই তিনি এ বছরের ২০ জুলাই ২০২২ ইংরেজি তারিখে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এতে নাজিম উল্লাহ পিএইচডি সংশ্লিষ্ট সুপারভাইজার প্রফেসর ড. ফৌজিয়াস মাত নুর, ড. জুনাইদাহ্ আবু সেমান, ড. নুর আইন্না বিনতে রামলি এবং ড. আহমেদ ফাদলী নুরুল্লাহ বিন রাসেদীর প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
পিএইচডি করা ড. নাজিম উল্লাহ সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশে এসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান।

ড. নাজিম উল্লাহ’র বাড়ি কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার কুতুবজুম ইউনিয়নের খোন্দকারপাড়া গ্রামে। তাঁর পিতার নাম মাওলানা খাজা আহমদ ও মাতার নাম উম্মে কুলসুম।

তিনি আইআইইউসি (IIUC) এর ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী দ্বীন মুহাম্মদ ও আলহাজ্ব মুস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের ইংরেজী প্রফেসর আলহাজ্ব সালাহ উদ্দিনের চাচাতো ভাই এবং বিজিবি সার্জেন্ট মোহাম্মদ খাইরুল আমিনের ছোট ভাই। ব্যক্তি জীবনে তিনি অবিবাহিত। পিএইচডি ডিগ্রী অর্জন করায় মহান আল্লাহর কাছে তিনি শুকরিয়া জ্ঞাপন করেন।

 
  
%d bloggers like this: