মুহাম্মদ শাহ জাহান, ইউএইঃ
সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশে পালিত হচ্ছে ঈদুল আজহা। এছাড়াও যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ ইউরোপ-আমেরিকা ও আফ্রিকার বিভিন্ন দেশে মুসলমানদের অন্যতম ধর্মীয় এই উৎসব উদযাপিত হচ্ছে।
সমগ্র মুসলিম বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের মহামান্য নতুন রাষ্ট্রপতি শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। এদিকে বাংলাদেশী কমিউনিটি অভিবাসীদের প্রতি এক ভিডিও বার্তার মাধ্যমে পবিত্র ঈদের শুভেচ্ছা জানান আবুধাবিতে নিযুক্ত মান্যবর রাষ্ট্রদূত আবু জাফর। তিনি সম্প্রতি তাঁর মায়ের মৃত্যুতে শোক, মাগফেরাত কামনা ও সমবেদনা জ্ঞাপন করায় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও কমিউনিটি নেতৃবৃন্দসহ সকল প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সংযুক্ত আরব আমিরাতের প্রতিটি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। পশু কোরবানি দিয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করছেন স্থানীয় ও প্রবাসীরা।
ফজরের নামাজের পরপরই মসজিদ প্রাঙ্গণে জড়ো হতে শুরু করেন ধর্মপ্রাণ মুসল্লি। পবিত্র ঈদ উল আজহা উপলক্ষে এদিন ভোর ৫ঃ৫২টা অনুষ্ঠিত হয় দিনের প্রথম জামায়াত। আমিরাতের বিভিন্ন প্রদেশে ভিন্ন ভিন্ন সময়ে করোনা বিধি মেনে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। দেশের হাজার হাজার মুসলিম নাগরিকের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ঈদের নামাজে শরীক হন প্রবাসী বাংলাদেশিরাও। নামায শেষে তারা একে অপরের সঙ্গে কুশল বিনিময় করেন। এছাড়াও নাড়ির টানে পরিবারের সাথে ঈদ করতে অনেক প্রবাসী দেশে ছুটিতে যান
জিলহজ মাসের ১০ তারিখে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে মুসলিম বিশ্ব তাদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদ উল আজহা তথা কুরবানির ঈদ পালন করে থাকেন।

 
  
%d bloggers like this: