হ্যাপী করিম, মহেশখালী:
মহেশখালী উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকরা সাশ্রয়ী শ্রম ও কম খরচে অধিক লাভের দিশা পেয়ে কচুর লতি চাষে সফল কৃষকরা। এ মৌসুমে কচুর লতির বাম্পার ফলন আর বাজারে ন্যায্যমূল্য পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

কৃষিসমৃদ্ধ এলাকা মহেশখালী মাটি ও আবহাওয়া ফসলের জন্য উপযোগী হওয়ায় স্থানীয় কৃষকরা ধান চাষের পাশাপাশি নানা শাকসবজিসহ বিভিন্ন অর্থকরী ফসলের চাষাবাদ করে থাকেন। তবে অন্যান্য ফসলের তুলনায় রোগ-বালাইয়ের ঝুঁকি কম থাকায় কচুর লতি চাষে কৃষকদের আগ্রহ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এ অঞ্চলে চলতি মৌসুমে কচুর লতির বাম্পার ফলন হয়েছে। বাজারে বিক্রি করে ভালো দামও পাচ্ছেন তারা।

মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের খোন্দকারপাড়া বাজারে পাইকারের কাছে কচুর লতি বিক্রি করে থাকেন, সরেজমিনে প্রতিবেদকে গ্রামের কৃষক আবু তাহের জানায়.. দীর্ঘ ৭ বছর ধরে মসজিদের জমিতে ২৫০ শতক জমি বর্গা নিয়ে কচুর লতি চাষ করেছেন, তাতে ফলন খুব ভালো হয়েছে। এতে তার খরচ হয়েছে মাত্র ৭০,০০০ হাজার টাকা। মৌসুমের শুরু থেকে এখন পর্যন্ত ৫০ হাজার টাকা বিক্রি করেছেন শেষ পর্যন্ত, আর আমি বিক্রি করেছি ৬০ হাজার টাকা। আর এখন প্রতি কেজি ৫০ টাকা বিক্রি করছি এতে আরও একমাসে ১৫ হাজার টাকার মতো বিক্রি করতে পারবো, এতে আমি লাভবান।

তিনি আরো বলেন, এলাকায় কচুর লতির ভালো ফলন হওয়ায় সরাসরি কৃষকের জমি থেকে পাইকাররা কিনে নিচ্ছে। আবার বাজারে নিয়ে আসার পর কৃষকের কাছ থেকে ৬০/৫০ টাকা কেজি ধরে কচুর লতি ক্রয় করে মহেশখালী বিভিন্ন স্থানে নিয়ে যাচ্ছে স্থানীয় পাইকাররা।

কচুর লতি ক্রয় করতে আসা স্থানীয় জানান, খোন্দকারপাড়া কচুর লতি অনেক স্বাদের, তাই এলাকায় এ কচুর লতির ব্যাপক চাহিদা রয়েছে। এ উৎপাদিত কচুর লতি ক্রয় করে তারা পৌরসভায় নিয়ে বিক্রি করেন।

কৃষক আবু তাহের ফসল উৎপাদনে কৃষি অফিসের পক্ষ থেকে পরামর্শ ও সার্বিক সহযোগিতা পেলে পাশে অনাবাদি জমিতে ফসল উৎপাদনে উদ্যোগী হতেন।
কম খরচে ভালো উৎপাদনে সাবলম্বী।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা..গেছে ৮টি ইউনিয়ন ও ১ টি পৌরসভাসহ মোট প্রায় ৫০ হেক্টর জমিতে লতি কচু চাষ করেছেন, মুখী, কচু চাষ করেছেন ৩০ হেক্টর জমিতে অন্য দিকে পানি কচু ১৮ হেক্টর জমিতে চাষ করেছেন। সর্বমোট ৯৮ হেক্টর জমিতে এ উপজেলার কৃষকরা লতি, মুখী ও পানি কচু চাষ করেছেন। কৃষক আবু তাহের’কে সহায়তা করা হবে, এছাড়াও কৃষি অফিসের সহযোগিতা ও কৃষকদের বিভিন্ন রকমের প্রদর্শনী করেছি।

 
  
%d bloggers like this: