হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুরঃ

দক্ষিণপূর্ব এশিয়ার অন্যতম বৃহৎ ইসলামী শিক্ষাকেন্দ্র আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার প্রধান পরিচালক ও শায়খুল হাদীস, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের সেক্রেটারি জেনারেল, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কেন্দ্রীয় উপদেষ্টা, প্রাজ্ঞ হাদিস বিশারদ আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী রহ. আজ ২১ জুন ( মঙ্গলবার), সকাল ১০ টায় ইন্তেকাল করেন-ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি চট্টগ্রাম শহরের সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আল্লাহর ডাকে সাড়া দিয়ে ক্ষণস্থায়ী পৃথিবী থেকে চিরবিদায় নেন। তাওহিদী জনতার দরদী অভিভাবক, দেশের এই শীর্ষ আলেমেদ্বীনের ইন্তেকালে দেশজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। আজ রাত ১০ টায় আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ায় মরহুমের নামাযে জানাযা অনুষ্ঠিত হবে।

নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক…
আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার প্রধান পরিচালক ও শায়খুল হাদীস, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের সেক্রেটারি জেনারেল, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কেন্দ্রীয় উপদেষ্টা, শায়খুল হাদিস আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী রহ. এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা কারী আব্দুল খালেক নিজামী, কেন্দ্রীয় নায়েবে আমীর ও কক্সবাজার জেলা আমীর মাওলানা হাফেজ ছালামতুল্লাহ, সিনিয়র নায়েবে আমীর মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, নায়েবে আমীর মাওলানা হোসাইন আহমদ, ইসলামী ছাত্রসমাজের প্রাক্তন সংগঠন সচিব মাওলানা মুহাম্মদ ইয়াছিন হাবিব, কক্সবাজার জেলা নেজামে ইসলাম পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাওলানা আব্দুর রহমান জিহাদী, সহ-সাধারণ সম্পাদক মাওলানা ফরিদুল হক, সাংগঠনিক সম্পাদক মাওলানা মাহবুব উল্লাহ নোমানী, সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা ডা. মঈন উদ্দীন গাজী, অর্থ সম্পাদক মাওলানা নুরুল হক চকোরী, কক্সবাজার শহর আমীর মাওলানা মাওলানা খালেদ সাইফী, সাধারণ সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম সাইফী, বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, কক্সবাজার জেলা সভাপতি হাফেজ শওকত আলী, সহ-সভাপতি মুহাম্মদ আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ দিদারুল আলম প্রমুখ।

এক শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী রহ. ছিলেন, বহুমুখী প্রতিভাধর একজন চৌকস ইসলামী ব্যক্তিত্ব। একাধারে একজন প্রখ্যাত মুফাসসিরে কুরআন, প্রাজ্ঞ হাদিস বিশারদ, বিশিষ্ট ফকীহ হিসেবে বিজ্ঞ মহলে তিনি ব্যাপকভাবে সমাদৃত। ইলমে নবভী স. এর দরসে-তাদরীসের খেদমতে আমৃত্যু নিবেদিত থেকে তিনি যে অসামান্য অবদান রেখে গিয়েছেন তা চিরঅম্লান হয়ে থাকবে। তিনি জামিয়া ইসলামিয়া পটিয়ার প্রাণপুরুষ হিসেবে কর্তব্যনিষ্ঠার সাথে দায়িত্ব পালনের সাথে সাথে দেশের বহু মাদ্রাসার পরিচালক, সদরে মুহতামিম ও মজলিসে শুরার সভাপতি হিসেবে ইসলামী শিক্ষাঙ্গনে অভিভাবকত্বের মহৎ খেদমত আঞ্জাম দিয়ে আসছিলেন।
নেতৃবৃন্দ আরও বলেন, আল্লামা মুৃফতি আব্দুল হালিম বোখারী রহ. দ্বীন-ঈমানের প্রয়োজনে মাদ্রাসার দরসে-তাদরীস ছাড়াও তিনি মাঠে-ময়দানেও প্রত্যক্ষ, পরোক্ষভাবে বুদ্ধিদীপ্ত, সাহসী ভূমিকা পালন করে গিয়েছেন। উপমহাদেশের প্রখ্যাত ইসলামী রাজনীতিবিদ ও তুখোড় পার্লামেন্টারিয়ান খতীবে আযম আল্লামা ছিদ্দিক আহমদ রহ. এর ঘনিষ্ঠ রাজনৈতিক শিষ্য হিসেবে তিনি নিজেকে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করতেন। আজীবন তিনি আকবিরে দেওবন্দের হাতে গড়া ঐতিহ্যবাহী ইসলামী রাজনৈতিক দল বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সাথে আন্তরিকভাবে সম্পৃক্ত ছিলেন। নেজামে ইসলাম পার্টর মনোনীত প্রার্থী হিসেবে তিনি ১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে সাতকানিয়া-লোহাঘাড়া আসনে মিনার প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। আমৃত্যু তিনি প্রাচীন এ সংগঠনের কেন্দ্রীয় উপদেষ্টা পদে অভিষিক্ত ছিলেন।
সর্বোপরি দেশ ও উম্মাহর যে কোন দুঃসময়ে তিনি ছিলেন একজন দরদী অভিভাবক ও চৌকস কাণ্ডারি। জীবন সায়াহ্নকাল পর্যন্ত শিরক–বিদআত এবং খোদাদ্রোহী অপশক্তির বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন।
দেশের শীর্ষ এ আলেমেদ্বীন ও দূরদর্শী রাহবারের ইন্তেকালে আমরা অকৃত্রিম অভিভাবককে চিরতরে হারালাম। আমরা আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত কামনা করি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

 
  
%d bloggers like this: