রাশেদুল ইসলাম:

দ্রুত রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে দৃশ্যমান পদক্ষেপ ও স্থানীয়দের অগ্রাধিকার ভিত্তিতে চাকুরী নিশ্চিত সহ ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে কক্সবাজারের উখিয়ায় মানববন্ধনোত্তর বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

অধিকার বাস্তবায়ন কমিটি পালংখালীর উদ্দ‍্যোগে শনিবার ( ১৮ জুন) সকাল ১০ টায় থাইংখালী স্টেশনে বিশাল মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নারী আন্দোলনের অগ্রদূত নাজনীন সরওয়ার কাবেরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে আমরা কক্সবাজারবাসী নামক সামাজিক সংগঠনের সাধারণ সম্পাদক সম্পাদক নাজিম উদ্দিন সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শেখ মহসিন। সূচনা বক্তব্য রাখেন অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার রবিউল হোসাইন।

৬ দফা দাবির মধ্যে রয়েছে, সরকারের নির্দেশনা অনুসারে রোহিঙ্গা ক্যাম্পে এনজিও এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থা সমূহের নিয়োগে অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয়দের চাকুরী নিশ্চিত, কাঁটাতারের বাইরে রোহিঙ্গাদের অবাধ বিচরণ বন্ধ , রোহিঙ্গাদের সকল ব্যবসা বাণিজ্য ও চাকুরীতে সুযোগ দেওয়া যাবে না, কাঁটাতারের ভিতিরে বসবাসরত স্থানীয় পরিবারগুলোকে ডব্লিউ এফ পির খাদ্য কর্মসূচি সহ জ্বালানি গ্যাস সরবরাহ এবং রোহিঙ্গা ক্যাম্পে মাদক চোরাচালানের জড়িত চোরাকারবারিদের কে গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন পালংখালী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফজল কাদের চৌধুরী ভুট্টো, পালংখালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আব্দু শুক্কুর মেম্বার, সিনিয়র আইনজীবী ও অধিকার বাস্তবায়ন কমিটির উপদেষ্টা এডভোকেট এম.এ মালেক, পরিকল্পিত উখিয়া চাই এর আহবায়ক সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার।

বক্তারা বলেন মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদেরকে মানবিকতা দেখাতে গিয়ে বহুমাত্রিক ঝুঁকিতে স্থানীয়রা!বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের কৃষিজমি পানের বরজ সবজি ক্ষেত ও ধানি জমি নষ্ট হয়ে গেছে ।

এনজিওরা রোহিঙ্গাদের সেবা সহ পর্যাপ্ত সুযোগ-সুবিধা প্রদান করলেও স্থানীয়রা বঞ্চিত।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন পালংখালী ইউনিয়ন যুবলীগের আহবায়ক কামাল হোসেন, অধিকার বাস্তবায়ন কমিটির উপদেষ্টা সফিক আলম সিকদার, অধিকার বাস্তবায়ন কমিটির সাধারণ সম্পাদক আব্দুল গফুর নান্নু ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার আজাদ, মেম্বার মফিদুল আলম, ছাত্রলীগ নেতা জুনাইদ ও আলোকিত পালংখালীর উপদেষ্টা মাস্টার নুরুল বশর প্রমূখ৷

 
  
%d bloggers like this: