ডেইলি স্টার: হাইকোর্টের নির্দেশনা অমান্য করে কক্সবাজার সমুদ্র সৈকত ও তৎসংলগ্ন ঝিলঞ্জা মৌজায় একটি প্রকল্প বাস্তবায়নের জন্য অবকাঠামো নির্মাণের অভিযোগে সরকারকে আদালত অবমাননার নোটিশ দেওয়া হয়েছে।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভাপতি ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মুরশিদ আজ সোমবার এই নোটিশ দেন। তিনি পানিসম্পদ সচিব ও কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীকে ৭২ ঘণ্টার মধ্যে স্থাপনা নির্মাণ বন্ধে আইনি নোটিশটি পাঠিয়েছেন।

নোটিশে তিনি বলেন, কক্সবাজারের পরিবেশগতভাবে সংকটপূর্ণ এলাকা হওয়ায় সেখানে স্থাপনা নির্মাণ বন্ধে ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা না নিলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হবে।

মনজিল মুরশিদ নোটিশে বলেন, এইচআরপিবি কর্তৃক দায়ের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১১ সালের ৭ জুন কক্সবাজার সমুদ্র সৈকতে ও ঝিলঞ্জা মৌজায় নির্মিত অবকাঠামো অপসারণ ও সমুদ্র সৈকত এলাকার প্রাকৃতিক সৌন্দর্য ও বৈশিষ্ট্য রক্ষা করার জন্য সরকারকে নির্দেশ দেন হাইকোর্ট। কিন্তু, সেখানে একটি প্রকল্প বাস্তবায়নের জন্য অবকাঠামো নির্মাণ করা হচ্ছে, যা আদালত অবমাননার সামিল।