অনলাইন ডেস্ক: ইউক্রেনে সামরিক অভিযানের পরিপ্রেক্ষিতে রাশিয়ার উপর আরও নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এরই অংশ হিসেবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ে কাতেরিনা তিখোনোভা এবং মারিয়া ভোরন্তসোভাও নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারেন।

বুধবার আমেরিকান দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জানা গেছে, বুচা শহরে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যরা যুদ্ধাপরাধ সংঘঠিত করেছে, ইউক্রেনের এমন অভিযোগের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

এ প্রসঙ্গে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়ায় নতুন বিনিয়োগ নিষিদ্ধ করবে এবং রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি ক্রেমলিনের কর্মকর্তা ও তাদের পরিবারের উপর আরও নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে জানানো হয়েছে, পুতিনের দুই মেয়ে এবং রাশিয়ার বৃহত্তম ব্যাংকের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞার কথা বিবেচনা করছে ওয়াশিংটন।

এদিকে বুধবার রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতরা আলোচনা করবেন বলে জানা গেছে। এর মধ্যে রাশিয়ান কয়লা আমদানি নিষিদ্ধ করা এবং রাশিয়ান মালিকানাধীন বা চালিত জাহাজকে ইইউ বন্দর ব্যবহার করা থেকে বিরত রাখার পরিকল্পনা রয়েছে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে জানানো হয়েছে।

-সমকাল

 
  
%d bloggers like this: