সিবিএন ডেস্ক: জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘ একটি মানবিক, দক্ষ ও উন্নত নাগরিক তৈরি করতে হলে জ্ঞানভিত্তিক সমাজের বিকল্প নেই। এ কারণে সর্বক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এটি নিশ্চিত করতে পারলে বিশেষ করে শিক্ষায় বৈপ্লবিক পরিবর্তন সাধিত হবে।’

সোমবার বিকেলে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিক্তিক শিক্ষক প্রশিক্ষণের ২০ ও ২১তম ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

গত ৮ মার্চ ২০২২, থেকে শুরু হওয়া ২৮ দিনের Collge Education Development Project (CEDP) 21th (online 9th) বিষয় ভিত্তিক টিচার্স ট্রেনিং আজ ৪ এপ্রিল শেষ হয়। অনলাইন প্লাটফর্মে ৮টি বিষয়ে সারা দেশের প্রায় ২৮৮ জন শিক্ষক এ ট্রেনিং এ অংশ নেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় , রাজশাহী বিশ্বদ্যিালয়সহ দেশের খ্যাতিমান শিক্ষাবিদ গবেষকমন্ডলী প্রশিক্ষন প্রদান করেন ।


নতুন প্রজন্মের মধ্যে আত্মবিশ্বাস তৈরির আহ্বান জানিয়ে শিক্ষকদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘প্রতিটি শিক্ষার্থীর মধ্যে আত্মবিশ্বাস তৈরি করতে হবে। তারা যেন নতুন জ্ঞান সৃষ্টি করতে পারে, চর্চা করতে পারে। এমন কাজের উদাহরণ সৃষ্টি করতে হবে যেটি সমাজের জন্য ভালো-ইতিবাচক। যেটি দক্ষ মানবশক্তি তৈরি করবে। মুক্তবুদ্ধির প্রিয় প্রাঙ্গণ হিসেবে বাংলাদেশকে তৈরি করবে।’
বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণে এই ২টি ব্যাচের ৮টি বিষয়ের প্রশিক্ষণ কার্যক্রম গত ৮ মার্চ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ২৮৮ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮ দিনব্যাপী চলা প্রশিক্ষণের আজ ৪ এপ্রিল ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার।

এছাড়া এই প্রশিক্ষণে আরো বক্তব্য প্রদান করেন ২০তম ব্যাচের হিসাববিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ধীমান কুমার চৌধুরী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শান্তনু মজুমদার, সমাজকর্মের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম রেজাউল ইসলাম, গণিত বিষয়ের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. শফিকুল ইসলাম। ২১তম ব্যাচের বাংলার কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিষ্মদেব চৌধুরী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজিম, রসায়ন বিভাগের কোর্স উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আবু বিন হাসান সুশান। এছাড়া উপস্থিত ছিলেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান।

 
  
%d bloggers like this: