ক্যাপশান: আলীকদম সেনা জোনের উদ্যোগে লামায় অনুষ্ঠিত হলো ফ্রি মেডিকেল ক্যাম্প

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম :

বান্দরবান রিজিয়নের আলীকদম সেনা জোনের উদ্যোগে আলীকদম ও লামা উপজেলার দুস্থ জনগণকে শনিবার (২ এপ্রিল) দিনব্যাপী মেডিকেল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এ মেডিকেল ক্যাম্পে ২০ জন বিশেষজ্ঞ ডাক্তার ১০ টি বুথে চিকিৎসা প্রদান করেন। মেডিকেল ক্যাম্পে উপস্থিত জনতার উদ্দেশ্যে জোন কমান্ডার, আলীকদম জোন লেঃ কর্ণেল মোঃ মনজুরুল হাসান, পিবিজিএম, পিএসসি সংক্ষিপ্ত বক্তব্য দেন।

শনিবার (২ এপ্রিল) লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত মেডিকেল ক্যাম্পে ২০ জন বিশেষজ্ঞ চিকিৎসক দুস্থদেরকে চিকিৎসাসেবা দেন। সেনা জোনের এ উদ্যোগের সাথে ডব ধৎব উৎবধসবৎং নামের একটি প্রতিষ্ঠান শামিল হয়। এ প্রতিষ্ঠানটি স্বাস্থ্য সুরক্ষায় কাজ করে থাকে।

জানা গেছে, এ স্বাস্থ্য শিবিরের মাধ্যমে লামা ও আলীকদম উপজেলার রোগীদের স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি, স্ক্রীন করা, সাধারণ রোগের চিকিৎসার পাশাপাশি বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। সংশ্লিষ্ট সূত্রের দেয়া তথ্যমতে, এ মেডিকেল ক্যাম্পে ৮ হাজার জনসাধারণকে বিনামূল্যে চিকিৎসাসেবা এবং ঔষুধ বিতরণ করার লক্ষ্যমাত্রা ছিল। এ রিপোর্ট লিখা পর্যন্ত মেডিকেল ক্যাম্পে চিকিৎসাসেবা চলছিল।

এ মেডিকেল ক্যাম্পে বিশেষজ্ঞ ডাক্তারগণ চোখ, নাক, কান, গলা, হৃদরোগ ও বক্ষব্যাধী, লিভার, কিডনি, চর্ম ও যৌন রোগ, শিশু বিভাগ, প্রসূতি ও স্ত্রীরোগ, নিউরোমেডিসিন, পেইন ক্লিনিক বাত-ব্যথা ও ফিজিক্যাল মেডিসিন প্রভৃতির চিকিৎসা দেন। এছাড়াও ফিজিওথেরাপি, ডায়াবেটিস টেস্ট, ইউরিন টেস্ট ও ইসিজি আলট্রাসনোগ্রাফির পরীক্ষা করা হয়।

মেডিকেল ক্যাম্পে উপস্থিত জনতার উদ্দেশ্যে আলীকদম জোন কমান্ডার লেঃ কর্ণেল মোঃ মনজুরুল হাসান, পিবিজিএম, পিএসসি বলেন, মাদক পরিহার করে সকলকে সুস্থ, সুন্দর ও স্বাভাবিক জীবনযাপনে আগ্রহী হতে হবে। সন্ত্রাসী কর্মকান্ড ও রাষ্ট্রবিরোধী অপপ্রচারের বিরুদ্ধে স্থানীয়দের সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙ্গালিসহ সকল ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর আপদকালীন সময়ে পাশে থাকেন। যার দৃষ্টান্ত এ ধরণের মেডিকেল ক্যাম্প। সেনাবাহিনী পার্বত্য এলাকার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সহ সকল জাতি-ধর্মের কল্যাণে সবসময় সেনাবাহিনী পাশে থাকবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দুঃস্থ জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় আলীকদম সেনা জোন প্রতিমাসে মেডিকেল ক্যাম্পের আয়োজন করে। এসব মেডিকেল ক্যাম্পের সুফল ভোগ করেন দূর্গম এলাকার ক্ষুন্দ্র নৃ-গোষ্ঠীর জনসাধারণসহ স্থানীয়রা।

উল্লেখ্য, সদর দপ্তর ২৪ পদাতিক ডিভিশনের বান্দরবান রিজিয়নের আওতাধীন আলীকদম সেনা জোন শান্তি, সম্প্রীতি ও উন্নয়নে কাজ করছে পাহাড়ি জনপদ লামা ও আলীকদম উপজেলায়। এ দু’টি উপজেলায় বিপুল সংখ্যক বাঙ্গালী ছাড়াও মুরুং, ত্রিপুরা, চাকমা, মার্মা, তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের লোকজনের বসতি রয়েছে। আলীকদম সেনা জোনের সদস্যরা নিরাপত্তা রক্ষার পাশাপাশি দুর্গমে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজনদের শিক্ষার সুযোগ ও চিকিৎসা সেবা দিতে স্বাধীনতা পরবর্তী সময়কাল থেকে সচেষ্ট রয়েছে।

 
  
%d bloggers like this: