চট্টগ্রাম প্রতিনিধি:

রমজান বাকি রয়েছে আর তিনদিন। এরই মধ্যে চট্টগামের বাজারে কমতে শুরু করেছে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। বিশেষ করে পেঁয়াজ, ছোলা ও খেজুরের দাম কমায় স্বস্তি ফিরেছে ক্রেতাদের মনে।

এছাড়া বাজারে কমতে শুরু করেছে টমেটো বেগুনসহ আরো কিছু সবজির দাম। বর্তমানে চট্টগ্রামের বাজারে এক কেজি টমেটো বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা কেজি দরে। বেগুনের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা।

বৃহস্পতিবার (৩১ মার্চ) নগরীর খাতুনগঞ্জ পাইকারি বাজারসহ কয়েকটি বাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

নগরীর বহদ্দার হাট কাঁচা বাজারে গিয়ে দেখা যায়, সেখানে প্রতি কেজি ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। এর চেয়ে একটু মানে খারাপ পেঁয়াজের কেজি ২৫ টাকা। গত এক সপ্তাহ আগেও এই বাজারে পেঁয়াজের কেজি ছিল ৪৫ থেকে ৫০ টাকা। একই বাজারে ছোলা ৭০ থেকে ৭২ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়া টমেটোর মান ভেদে ১০ থেকে ১৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া বেগুনি তৈরির অতি প্রয়োজনীয় বেগুনের কেজিও রয়েছে হাতের নাগালে। গত রমজানে এই বাজারে বেগুন ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হলেও এবার সেই বেগুন ২০ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চট্টগ্রামের ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জের পেঁয়াজের আড়তদার আবদুর রহমান বলেন, চাহিদার তুলনায় পেঁয়াজের সরবরাহ অনেক বেশি। ফলে দাম কমেছে স্বাভাবিকভাবে। পাইকারিতে প্রতিকেজি পেঁয়াজ ২৪ থেকে ২৭ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে। পেঁয়াজের মান একটু খারাপ হলে সেগুলো ২০ টাকা কেজিতে পাইকারি বিক্রি হচ্ছে।

বহদ্দার হাট বাজারের মুদি ব্যবসায়ী সোলতান মোহাম্মদ জানান, গত রমজানে ছোলা বিক্রি হয়েছিলো ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে। এবার ছোলার দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা কম। প্রতিকেজি ভালো মানের ছোলা পাওয়া যাচ্ছে ৭০ থেকে ৭২ টাকায়। রমজানের প্রয়োজনীয় চিড়ার দামেও রয়েছে স্বস্থি। ৪৫ থেকে ৫০ টাকা দামে পাওয়া যাচ্ছে ভালো মানের চিড়া। তবে লাল চিড়ার দাম কেজি ৫৫ টাকা।

রোজায় ইফতারে সবার পছন্দের খেজুরের দাম তুলনামূলক কম বলে বিক্রেতারা জানিয়েছেন। প্রচুর আমদানি হওয়ায় এবার খেজুরে সয়লাব বাজার।

নগরীর ফলমন্ড ফলের বাজারে খোঁজ নিয়ে জানা যায়, ইরানি মরিয়ম খেজুর প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৫০ টাকায়। নাগাল খেজুর প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। আজোয়া প্রতি কেজি ৫৫০ টাকায়, জাহেদ প্রতি কেজি ১৫০ টাকায়, সাফাবি প্রতি কেজি ৪০০ টাকায় ও আম্বার খেজুর প্রতি কেজি ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কেজি ১০০ থেকে ১৫০ টাকা দামের মধ্যে বিভিন্ন প্রজাতির খেজুর মিলছে বাজারে।

 
  
%d bloggers like this: