প্রেস বিজ্ঞপ্তি:

চকরিয়া উপজেলায় সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি কর্তৃক “কোভিড-১৯ টিকা প্রদানে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়” শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। অদ্য ২৯ মার্চ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন  ডা. শোভন দত্ত, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, চকরিয়া এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন  জেপি দেওয়ান, উপজেলা নির্বাহী অফিসার, চকরিয়া।

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি, চকরিয়ার সভাপতি  বুলবুল জান্নাত শাহিন। তিনি তার বক্তব্যে বলেন, সনাক-টিআইবি দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। টিআইবি ২০২১ সালের ১২-১৪ ডিসেম্বর “কোভিড-১৯ টিকা প্রদানের ক্ষেত্রে সুশাসনের চ্যালেঞ্জসমূহ খুজে তা থেকে উত্তরণের জন্য কমিউনিটি মনিটরিং কার্যক্রম পরিচালনা করে এবং আজ আমরা সেই মনিটরিং এর ফলাফল উপস্থাপন করছি। আশা করছি স্বাস্থ্য কর্তৃপক্ষ ও অন্যান্য সকলের সহযোগিতায় সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান করা সম্ভব হবে।

সভায় ‘গভর্ন্যান্স চ্যালেঞ্জেস ইন হেলথ সেক্টর: টুওয়ার্ডস ইফেক্টিভ কোভিড-১৯ ভ্যাকসিন ডেলিভারি’ প্রকল্পের আওতায় পরিচালিত কমিউনিটি মনিটরিং এর প্রতিবেদন সম্বলিত প্রেজেন্টেশন উপস্থাপন করেন জনাব মো: আবু বকর, এরিয়া কো-অর্ডিনেটর, টিআইবি, চকরিয়া।

সনাক-টিআইবি, চকরিয়ার ইয়েস সদস্য রোকেয়া পারভীন রোক্সিও সঞ্চালনায় অন্যান্যদেও মধ্যে বক্তব্য প্রদান করেন আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা সেভ দ্যা চিলড্রেন এর চকরিয়া প্রতিনিধি জনাব হাবিবুর রহমান, সাংবাদিক জনাব মঞ্জুর আলম, জনাব এম.আর.মাহমুদ, জনাব মনসুর আলম, সনাক সদস্য জনাব সন্তোষ কুমার সুশীল, উপজেলা ভাইস চেয়ারম্যান জনাব মকসুদুল হক ছুট্টু।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার জনাব জেপি দেওয়ান বলেন, কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশের যথেষ্ঠ সফলতা রয়েছে। তারপরও টিআইবি’র মনিটরিং এ যে সকল বিষয় উঠে আসছে সেগুলো বাস্তব কারণ আমাদের সীমিত জনবল ও অপ্রতুল সরঞ্জামাদি নিয়ে শতভাগ সফলভাবে কাজ করা সম্ভব হয়ে উঠে নি। এ জন্য প্রয়োজন গণ সচেতনতা এবং নাগরিক উদ্যোগ। আমরা উপজেলা স্বাস্থ্য বিভাগের সাথে আলোচনা করে আজকের প্রতিবেদনে উল্লেখিত সমস্যা ও চ্যালেঞ্জগ্রলো সমাধানের চেষ্টা করব।

সভাপতির বক্তব্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  ডা. শোভন দত্ত বলেন গঠনমূলক সমালোচনাকে আমরা সবসময় স্বাগত জানাই। আমরা চেষ্টা করব টিআইবি কর্তৃক পরিচালিত কমিউনিটি মনিটরিং এর ফলাফলে প্রাপ্ত চ্যালেঞ্জগুলোকে সমন্বয় করে সমাধান করতে। তিনি উপস্থিত সকলের উদ্দ্যেশ্যে চকরিয়া উপজেলা হাসপাতালের সেবাসমূহ তুলে ধরেন এবং হাসপাতালের সীমাবদ্ধতাগুলোও সবাইকে অবগত করেন। পরিশেষে উপস্থিত সকলকে বিশেষ করে সনাক-টিআইবি কে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।

 
  
%d bloggers like this: