পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য পাখি রক্ষার তাগিদ

বার্তা পরিবেশক:

 

মানবজাতির টিকে থাকার জন্য পরিবেশের ভারসাম্য রক্ষা করা অপরিহার্য। নানা বৈচিত্র্যের পশুপাখি ও উদ্ভিদের সমন্বয়ে তৈরি হয় মনুষ্য বসতির ভারসাম্যপূর্ণ উপযুক্ত পরিবেশ। তাই পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য পাখিকে রক্ষা করতে হবে।
২০ মার্চ ‘বিশ^ চড়–ই দিবস’ পালন উপলক্ষ্যে গতকাল রোববার বিকালে কক্সবাজারে আয়োজিত এক আলোচনা সভা ও চিত্রাংকণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রকৃতি গবেষক ও সাংবাদিক আহমদ গিয়াস এ কথা বলেন। গণভাবে চড়–ই হত্যার কারণে চীনে সৃষ্ট মহাদুর্ভিক্ষের উদাহরণ টেনে তিনি বলেন, পৃথিবীসহ এই মহাবিশে^ যত সৃষ্টি রয়েছে তা মানুষের কল্যাণেই নিয়োজিত রয়েছে।
তিনি বলেন, এখন গরম বাড়ছে। এই সময়ে মানুষের মতো চড়–ই পাখিদেরও শীতল ছায়াযুক্ত পরিবেশ ও পানীয় জলের প্রয়োজন। তাই যেখানে পানির উৎস বা খাল-নদী, পুকুর অনেক দূরে, সেখানে পাখির জন্য বাড়ির ছাদে অথবা ওঠানের এক কোনায় খোলা পাত্রে কিছু পানি রেখে দিতে হবে।
চড়–ই সংরক্ষণ ও শহুরে জীববৈচিত্র্যের প্রয়োজনীয়তার গুরুত্ব তুলতে ধরতে ২০১০ সাল থেকে প্রতিবছর দিবসটি পালন করে আসছে বিশে^র বিভিন্ন দেশের পরিবেশবাদী সংগঠন। আর কক্সবাজারে এবারই প্রথম দিবসটি পালন করে দরিয়ানগর বার্ড ক্লাব ও জুনিয়র বার্ড ক্লাব। দিবসটি স্মরণে রোববার বিকালে শহরতলীর দরিয়ানগর বানরের পাহাড় অভয়ারণ্য সংলগ্ন বড়ছড়া খালের পাড়ে আয়োজন করা হয় শিশুদের চিত্রাংকণ প্রতিযোগিতার। প্রতিযোগিতায় সকলেই চড়–ই পাখি অংকণ করে। পরে প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভায় মুসতুরা আকতার, রোখসানা বেগম, হারুনুর রশীদ, মো. বাচ্চু, আলীয়া জান্নাত, সাকিব, আহমদ আসরার, মো. আনিস হোসেন ও ইমনসহ স্থানীয় শিশু পরিবেশবাদী, কৃষক ও নারীরা উপস্থিত ছিলেন।