সোয়েব সাঈদ, রামু:
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জাকির হোসেন বলেছেন- স্বশিক্ষার মাধ্যমে উন্নত জাতি গঠনে মুক্ত পড়াশোনার উপর গুরুত্ব দিতে হবে। প্রথমে নিজেকে গঠন করতে। নিজেদের গঠনের মাধ্যমেই জাতি গঠন সম্ভব হবে। স্কুল-কলেজে পড়াশোনা হয়, অনেক বিষয় শেখানোও হয়। কিন্তু জ্ঞান অর্জনের জন্য এসব উপদান সামান্য। জ্ঞানের তৃষ্ণা মেটানোর জন্য প্রয়োজন ব্যাপক পড়াশোনা। এক্ষেত্রে পাঠাগার সবচেয়ে অগ্রগন্য ভূমিকা পালন করে।
গত বৃহষ্পতিবার (১৭ মার্চ) কক্সবাজারের রামু উপজেলার রাজারকুল ইউনিয়নের সিকদারপাড়া এলাকায় মাস্টার কলিম উল্লাহ গণপাঠাগারের বর্ষপূর্তি উপলক্ষে কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
শিক্ষাবিদ অধ্যক্ষ মাওলানা হাবিবুল হক সিদারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিগ্যান চাকমা, কক্সবাজার নাগরিক সোসাইটির সভাপতি আ.ন.ম হেলাল উদ্দিন, রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার মুহতামিম ও পাঠাগারের প্রতিষ্ঠাতা মাওলানা মোহছেন শরীফ, কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যাপক আ.ম আনোয়ারুল হক, রামু উপজেলা সমাজসেবা অফিসার আল মাহমুদ, সাবেক ইউপি চেয়ারম্যান শহীদুল্লাহ সিকদার প্রমূখ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন- ঢাকা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী তামিম আহসান। পরে অতিথিবৃন্দ পাঠাগারের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত বই পড়া ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন।
অনুষ্ঠান শেষে অতিরিক্ত সচিব মো. জাকির হোসেন মাস্টার কলিম উল্লাহ গণপাঠাগার পরিদর্শন করেন। এসময় তিনি এলাকায় নারীদের জন্য পৃথক পাঠাগার সহ একাধিক পাঠাগার স্থাপনের উদ্যোগ নেয়ার আহবান জানান এবং এজন্য সার্বিক সহায়তার আশ^াস দেন। অনুষ্ঠানে এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গসহ সর্বস্তরের জনসাধারণ স্বতঃষ্ফূর্তভাবে উপস্থিত ছিলেন।